| |
               

মূল পাতা জাতীয় সরকার দেশের সব পুকুরে মাছ চাষ করে স্বয়ংসম্পূর্তা অর্জন করা হবে: মৎস্যমন্ত্রী


দেশের সব পুকুরে মাছ চাষ করে স্বয়ংসম্পূর্তা অর্জন করা হবে: মৎস্যমন্ত্রী


রহমত ডেস্ক     23 July, 2022     11:27 AM    


দেশের সব পুকুর জলাশয়ে মাছের চাষ করে, মাছে স্বয়ংসম্পূর্তা অর্জন করা হবে বলে  জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।  তিনি বলেন, মাছ শুধু নিজেরা খাব না। মাছ বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করবো। 

আজ (২৩ জুলাই) শনিবার সকালে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে আয়োজিত র‍্যালিতে এ কথা বলেন মন্ত্রী। সাত দিনের এই আয়োজন চলবে ২৯ জুলাই পর্যন্ত। এ বছর জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য ‘নিরাপদ মাছে ভরব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ"। শনিবার সকালে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে সড়ক র‍্যালির মধ্য দিয়ে শুর হয় সাত দিনের আয়োজন।  

তিনি বলেন, নিরাপদ মাছের উৎপাদন বাড়াতে দেশের জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২। আমরা চাইব, যে যেখানে আছেন সব প্রান্তে ভরা পুকুর, নদী, নালা, খাল, বিল ও হাওর— সব জায়গায় মাছের চাষ করবেন আপনারা। এর মাধ্যমে আমরা পুরোনো দিনের ঐতিহ্যকে ফিরিয়ে আনতে পারব।

রেজাউল করিম জানান, বাংলাদেশ মাছের উৎপাদনের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলেও কীভাবে নিরাপদ মাছ সবার কাছে পৌঁছে দেওয়া যায়, মাছের নিরাপদ অবস্থান নিশ্চিত করা যায়, তার জন্য আমরা বিভিন্ন কর্মসূচি নিয়েছি। মাছ আমাদের বাঙালি জাতির কৃষ্টির অন্যতম অংশ। ‘মাছে ভাতে বাঙালি’, আমরা সেই ঐতিহ্যকে ফিরিয়ে আনতে চাই। 

মন্ত্রী বলেন, ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়কে সফল করার জন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন মৎস্য অধিদপ্তর বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। বিভিন্ন প্রচারণাও গ্রহণ করেছে, এই কর্মসূচি তারই অংশ। আজ আমাদের র‍্যালি অনুষ্ঠিত হলো। আপনারা লক্ষ্য করেছেন বিপুল সংখ্যক কর্মকর্তা, সুবিধাভোগী, স্টেক হোল্ডাররা র‍্যালিতে অংশগ্রহণ করেছেন।